• E-paper
  • English Version
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:১৩ পূর্বাহ্ন

×

কেইউজে’র নির্বাচনী তফশিল ঘোষণা; ২৯ জুন নির্বাচন

  • প্রকাশিত সময় : শনিবার, ৮ জুন, ২০২৪
  • ৮৭ পড়েছেন

মো. শহীদুল হাসান :

খুলনা সাংবাদিক ইউনিয়নের (কেইউজে) দ্বি-বার্ষিক নির্বাচনী তফশিল ঘোষণা করা হয়েছে। আগামী ২৯ জুন (শনিবার) খুলনা প্রেস ক্লাবের হুমায়ূন কবির বালু মিলনায়তনে এই নির্বাচন অনুষ্ঠিত হবে। শনিবার সন্ধ্যা সাড়ে ৭টায় কেইউজে’র কার্যালয়ে এবং খুলনা প্রেস ক্লাবের বোর্ডে নির্বাচনের এ তফশিল টানিয়ে দেন নির্বাচন কমিশনের চেয়ারম্যান মো. মুন্সি মাহবুব আলম সোহাগ। সেই সাথে তফসিলে নির্বাচনে অংশগ্রহণে ইচ্ছুক সদস্যদের যথাসময়ে মনোনয়নপত্র সংগ্রহের জন্য অনুরোধ জানানো হয়েছে।

নির্বাচন পরিচালনা কমিটি সূত্র জানায়, পূর্বের কমিটির মেয়াদ এবছরের ৪ এপ্রিল শেষ হওয়ায় খুলনা সাংবাদিক ইউনিয়নের (কেইউজে)-এর দ্বি-বার্ষিক নির্বাচন ২০২৪-২৫ এর তফশিল ঘোষণা করা হয়েছে। আগামী ২৯ জুন (শনিবার) খুলনা প্রেস ক্লাবের হুমায়ূন কবির বালু মিলনায়তনে এই নির্বাচন অনুষ্ঠিত হবে। শনিবার সন্ধ্যা সাড়ে ৭টায় কেইউজে’র কার্যালয়ে এবং খুলনা প্রেস ক্লাবের বোর্ডে নির্বাচনের এ তফশিল টানিয়ে দেন নির্বাচন কমিশনের চেয়ারম্যান মো. মুন্সি মাহবুব আলম সোহাগ। তফসিল অনুযায়ী ০৯ জুন রবিবার সকাল ১০টায় খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হবে। ১০ জুন সোমবার সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত (ইউনিয়ন কার্যালয়) খসড়া ভোটার তালিকার উপর আপত্তি গ্রহণ করা হবে। একই দিনে বিকাল ৫টায় ইউনিয়ন কার্যালয়ে আপত্তি শুনানী ও নিষ্পত্তি এবং সন্ধ্যা ৭টায় বিএফইউজে অনুমোদিত চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে। ১১ জুন মঙ্গলবার সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত প্রার্থীদের জন্য মনোনয়নপত্র বিলি করা হবে। মনোনয়নপত্র দাখিল করা যাবে ১২ জুন বুধবার সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত। ১২ জুন বুধবার দুপুর ২টায় মনোনয়নপত্র বাছাই করা হবে। খসড়া প্রার্থী তালিকা প্রকাশ করা হবে ১২ জুন বুধবার সন্ধ্যা ৭টায়। খসড়া প্রার্থী তালিকা সর্ম্পকে আপত্তি গ্রহণ, শুনানী ও নিষ্পত্তি করা হবে ১৩ জুন বৃহস্পতিবার সকাল ১০টা হতে দুপুর ১টা পর্যন্ত। ১৪ জুন শুক্রবার বিকাল ৫টা হতে সন্ধ্যা ৭টা পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করার সুযোগ পাবে প্রার্থীরা। চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হবে ১৪ জুন শুক্রবার রাত ৮টায়। আর নির্বাচন অনুষ্ঠিত হবে ২৯ জুন শনিবার সকাল ৯টা থেকে বেলা ১টা পর্যন্ত। একই দিন ভোট গ্রহণ শেষে ফলাফল ঘোষণা করা হবে।

এ বিষয়ে কেইউজে’র নির্বাচন কমিশনের চেয়ারম্যান মো. মুন্সি মাহবুব আলম সোহাগ জানান, খুলনা সাংবাদিক ইউনিয়নের (কেইউজে) স্বাধীনতার স্বপক্ষের সাংবাদিকদের একটি ঐতিহ্যবাহী সংগঠন। আগের কমিটির মেয়াদ ৪ এপ্রিল শেষ হয়। সংগঠনের গঠনতন্ত্র অনুযায়ী তারা নির্বাচন দিতে ব্যর্থ হওয়ায় একটি এডহক কমিটি গঠন করা হয়। এডহক কমিটি যথাসময়ে নির্বাচনের জন্য সভার মাধ্যমে নির্বাচন পরিচালনা কমিটি গঠন করে। সে অনুযায়ী নির্বাচনী তফসিল ঘোষণা করা হয়েছে। তফসিল অনুযায়ী আগামী ২৯ জুন শনিবার নির্বাচন অনুষ্ঠিত হবে। সবার অংশগ্রহণে নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচন হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

উল্লেখ্য, খুলনা সাংবাদিক ইউনিয়নের (কেইউজে) পূর্বের কমিটির মেয়াদ গত ৪ এপ্রিল শেষ হয়। পূর্বের কমিটি যথাসময়ে নির্বাচন দিতে ব্যর্থ হওয়ায় সংগঠন পরিচালনায় জটিলতা সৃষ্টি হয়। সংগঠনের অচল অবস্থা নিরসনে ২৫ এপ্রিল সাধারণ সভার মাধ্যমে ৫ সদস্যের আহ্বায়ক কমিটি গঠন করা হয়। সংগঠনের সাবেক সভাপতি এস এম জাহিদকে কমিটির আহ্বায়ক এবং সাবেক সভাপতি এস এম হাবিব, সাবেক সাধারণ সম্পাদক মো. শাহ আলম, সাবেক সাধারন সম্পাদক মোজাম্মেল হক হাওলাদার এবং সাংবাদিক এনামুল হককে আহ্বায়ক কমিটির সদস্য করা হয়। পরবর্তীতে ৫ মে বিএফইউজে’র নির্বাহী কমিটির সভায় ৫ সদস্যের সালিশ কমিটি গঠন করা হয়। সালিশ কমিটি ১৫ মে খুলনায় এসে খুলনা সাংবাদিক ইউনিয়নের সদস্যদের সাথে বৈঠক করেন। পরবর্তীতে ২৫ মে সালিশ কমিটি নির্বাচন পরিচালনার জন্য ৩ সদস্যের নির্বাচন পরিচালনা কমিটি গঠন করে পত্র প্রেরণ করেন। ৩ জুন নির্বাচন পরিচালনা কমিটির ১ সদস্য নিজেকে প্রত্যাহার করে নিলে ৫ জুন এডহক কমিটির সদস্যরা সভা করে। ৭ জুন এডহক কমিটি সংগঠনের সাবেক সভাপতি মো. মুন্সি মাহবুব আলম সোহাগকে নির্বাচন পরিচালনা কমিটির চেয়ারম্যান করে ৩ সদস্যের কমিটি গঠন করে। ৮ জুন নির্বাচন পরিচালনা কমিটি সভা করে তফসিল ঘোষণা করেন।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: BD IT SEBA